Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ জুলাই ২০২৪

জাতীয় গ্যাস গ্রিডভুক্ত আনোয়ারা -ফৌজদারহাট ৪২ ইঞ্চি ব্যাসের গ্যাস সঞ্চালন পাইপলাইনের ক্ষতিগ্রস্ত পাইপ দ্রুততম সময়ে মেরামত ও গ্যাস কমিশনিং সম্পর্কিত।


প্রকাশন তারিখ : 2024-07-16

জাতীয় গ্যাস গ্রিডভুক্ত জিটিসিএল এর পরিচালনাধীন আনোয়ারা -ফৌজদারহাট ৪২ ইঞ্চি ব্যাসের গ্যাস সঞ্চালন পাইপলাইনের চট্টগ্রামের কর্ণফুলী নদীর তীরবর্তী এলাকায় এক অনাকাঙ্খিত দুর্ঘটনায় ৯ জুলাই ২০২৪ তারিখ সন্ধ্যার দিকে গ্যাস লাইন লিকেজ হয়। ফলে তিতাস ও বাখরাবাদ কোম্পানির অধীভুক্ত অনেক জায়গায় গ্যাসের সরবরাহ ও চাপ কমে যায়। পেট্রোবাংলা ও এর আওতাধীন কোম্পানিসমূহের ঊধ্বর্তন কর্মকর্তাগণসহ সমন্বিত সভায় সিদ্ধান্ত গ্রহণ করে ঘটনার পর পরই দুর্যোগ মোকাবেলায় দ্রুত কার্যক্রম শুরু করা হয়। ঠিকাদার নিয়োগ, প্রয়োজনীয় মালামাল সংগ্রহ করে  ও সংশ্লিষ্ট কোম্পানিসমূহের কর্মকর্তা ও কর্মচারীগণের দিন-রাত প্রায় ৪১ ঘণ্টা অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে লিকেজ/ক্ষতিগ্রস্থ অংশ মেরামত করে ১২ জুলাই ২০২৪ তারিখ সকাল ৭:২০ মিনিটে পুনরায় গ্যাস সরবরাহ চালু করা সম্ভব হয়। 


বৃষ্টি বিঘ্নিত বৈরী আবহাওয়া, কর্দমাক্ত পাইপলাইন পথস্বত্ব ও জলমগ্ন access road, subsurface water table height, জঙ্গলপূর্ণ স্থান, পাইপলাইনের সাইজ, দুর্ঘটনার দিনই রাতে ১০টি ভারী ইকু্ইপমেন্ট, maintenance tools, ৮০ বোতল নাইট্রোজেন ও ৭০ জন manpower mobilization, পাইপলাইনের ওপর হতে বিদেশী কোম্পানির রিগ অপসারণ ইত্যাদি বিবেচনায় নিরবচ্ছিন্নভাবে কাজ করে দ্রুত শেষ করা খুবই চ্যালেঞ্জিং ছিলো। পেট্রোবাংলা ও কোম্পানিসমূহের টিম  ওয়ার্ক ও টীম স্পিরিট এর কারণে প্রতিকূল পরিবেশ ও সকল প্রতিবন্ধকতা কাটিয়ে এ দূরহ কাজ দ্রুততম সময়ের মধ্যে সফলভাবে সম্পন্ন করা সম্ভব হয়েছে।


পেট্রোবাংলার মান্যবর চেয়ারম্যান মহোদয়ের সার্বক্ষণিক নির্দেশনা, ব্যবস্থাপনা পরিচালক, কেজিডিসিএল, জিটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালকসহ জিটিসিএল টিম, ঠিকাদার টেকনিক কনস্ট্রাকশন কোম্পানি এবং সর্বোপরী পরিচালক (পিএসসি), পেট্রোবাংলা মহোদয়ের নেতৃত্বে গঠিত কমিটির সর্বাত্নক সহযোগিতায় কাজটি সফলভাবে সম্পন্ন হওয়ায় সংশ্লিষ্ট সকলকে জিটিসিএল এর ব্যবস্থাপনা পরিচালক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছে।